• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের শুনানি শুরু

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২০  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের শুনানি শুরুর মাধ্যমে তার পতনের ক্ষণগণনা শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে এ শুনানি শুরু হয়েছে।

পুরো প্রক্রিয়া পর্যবেক্ষণ করবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। ১শ সদস্যের সিনেটে ট্রাম্পকে অভিশংসনের জন্য প্রয়োজন হবে ৬৭টি ভোট। সিনেটে অভিশংসিত হলে পদচ্যুত হবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আনুষ্ঠানিক অভিশংসন শুনানি শুরুর আগে বৃহস্পতিবার সিনেটে শপথ নেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। পরে তিনি শপথ বাক্য পাঠ করান সিনেটের ১শ সদস্যকেও। পরে, এক বক্তব্যে সিনেটে সংখ্যালঘু ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা সিনেটরদের নৈতিক দায়িত্ব।

মার্কিন সিনেটের সংখ্যালঘু নেতা চাক শুমার বলেন, এর আগে, কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ থেকে অভিশংসন প্রস্তাবটি উচ্চকক্ষ সিনেটে পাঠানো হয়। সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা ম্যাককনেল আশা প্রকাশ করে বলেন, সিনেটররা দলীয় মানসিকতার ঊর্ধ্বে গিয়ে জাতির দীর্ঘমেয়াদি স্বার্থের কথা ভাববেন।

সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ম্যাককনেল বলেন, সিনেটে আনুষ্ঠানিক শুনানি শুরুর আগে ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যহার এবং আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশী জো বাইডেনের ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্তে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ প্রয়োগসহ দুটি সুনির্দিষ্ট অভিযোগ উত্থাপন করা হয়। অভিযোগগুলো পড়ে শোনানোর পর প্রধান বিচারপতি আগামী মঙ্গলবার পর্যন্ত শুনানি মুলতবি করেন।

এদিকে, নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করে একে পুরোপুরি ভিত্তিহীন এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিশংসন প্রস্তাবকে ডেমোক্র্যাটদের নির্বাচনে জয়ের অপকৌশল বলেও অভিযোগ করেন তিনি।

গত মাসে নিম্নকক্ষে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। এবার সিনেটে অভিশংসিত হলে ক্ষমতাচ্যূত হবেন তিনি। এজন্য প্রয়োজন দুই-তৃতীয়াংশ সিনেটরদের ভোট। তবে সিনেটে ট্রাম্পের দল রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ