• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

জলবায়ু ফান্ডে প্রতিশ্রুতির তুলনায় অর্থের প্রবাহ নগণ্য

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

ঢাকা:   জলবায়ু তহবিল বিষয়ে আন্তর্জাতিকভাবে যে অঙ্গীকার করা হয়েছিল, সেই তুলনায় আন্তর্জাতিক অর্থের প্রবাহ খুবই নগণ্য বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। 

 

বুধবার (১০ জুলাই) সকাল সাড়ে ১১টায় ধানমণ্ডির মাইডাস সেন্টারে ‘জলবায়ু ও উন্নয়ন প্রকল্পের মধ্যে সামঞ্জস্য নিরূপণ: কোনটি অধিক দক্ষ, কার্যকর ও স্বচ্ছ?’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলা কৌশলপত্রে অভিযোজন প্রক্রিয়াকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। যদিও প্রশমনকে কোনোভাবেই অবমূল্যায়ন করা যাবে না।  অভিযোজনের ক্ষেত্রে বৈশ্বিক যে অঙ্গীকার, সে অনুযায়ী অভিযোজন এবং প্রশমন অনুপাত সমান সমান হওয়ার কথা। 

‘কিন্তু এখন পর্যন্ত বৈশ্বিক অভিযোজন প্রক্রিয়ায় ১৩ দশমিক ৬ শতাংশ অঙ্গীকার করা হয়েছে। আন্তর্জাতিক বিবেচনায় এই প্রবাহ খুবই কম।  যার মধ্যে বাংলাদেশ এ পর্যন্ত তিনটি প্রকল্পের অনুমোদন পেয়েছে। অর্থ বরাদ্ধের প্রক্রিয়া মাত্র শুরু হয়েছে, যার মোট পরিমাণ মাত্র ১১৩ মিলিয়ন ডলার। অথচ অভিযোজনের জন্য বাংলাদেশে বার্ষিক ২ দশমিক ২ বিলিয়ন ডলার দরকার।’

টিআইবির ফেলোশিপ কার্যক্রমের আওতায় গবেষণাটি পরিচালনা করেন অধ্যাপক ড. এ কে এনামুল হক। তার সঙ্গে ছিলেন ইশতিয়াক বারী এবং ড. রুমি শামিন। 

অনুষ্ঠানে ড. এ কে এনামুল হক গবেষণা প্রতিবেদন তুলে ধরেন। তিনি জানান, ২০১৮ সালের জুলাই মাস থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত সময়ে গবেষণার বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ এবং প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। আর গবেষণা চালানো হয় দেশের চারটি উপকূলীয় জেলা বরগুনা, ভোলা, কক্সবাজার ও সাতক্ষীরার ৩১ টি প্রকল্প এলাকায়। 

জরিপের আওতায় চারটি জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ও ১৪ টি বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অধীনে বাস্তবায়িত বা বাস্তবায়নরত এবং প্রকল্প সংশ্লিষ্ট স্থানীয় জনগণের মতামত গ্রহণ করা হয়।  

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ