• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

পাটকল শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করছে সরকার বিরোধীরা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

পাটকল শ্রমিকদের বেতন-ভাতা দিচ্ছে সরকার। তারপরও শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করতে সরকার বিরোধীরা কাজ করছে বলে মন্তব্য করেছেন পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

 

মঙ্গলবার (১৬ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের এ অধিবেশন অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

সরকারি পাটকল শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে বিভিন্ন সময়ে নানা ধরনের আন্দোলন হচ্ছে এ বিষয়ে ডিসিদের আপনারা কী নির্দেশনা দিয়েছেন কিংবা ডিসিরা কী ধরনের সমস্যার কথা বলেছেন, জানতে চাইলে পাটমন্ত্রী বলেন, আমরা (সরকার) তো শ্রমিকদের বেতন-ভাতা দিয়েই যাচ্ছি। তারপরও শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করতে কাজ করছে একটি বিরোধী দল। এ অসন্তোষকে আরও বাড়িয়ে দিয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরির জন্য কাজ করেছে তারা।

তিনি বলেন, আপনারা সবাই শুনেছেন একটি বিরোধী দলের নেতারা এ বিষয়ে ফোনোলাপ করেছে যে, এ অসন্তোষটা কিভাবে আরও বাড়িয়ে দেওয়া যায়। কিন্তু আসলে যারা সত্যিকারের শ্রমিক তারা আন্দোলন করতে চায় না।

পাটমন্ত্রী আরও বলেন, আমরা যখন বলেছি অর্থ দেব, তার আগেই তারা অসন্তোষ সৃষ্টি করেছে। আসলে আমরা সরকার থেকে যখন যা প্রয়োজন হয় তা দিয়ে যাচ্ছি। শ্রমিকরা যাতে বেতন পায় সে ব্যবস্থা সব সময় করে যাচ্ছি। সুতরাং এটা একটা শ্রেণি আছে যারা শ্রমিক অন্তোষের সুযোগ নেয়।

 

বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) নিয়ে নানা ধরনের অভিযোগ রয়েছে -এমন প্রশ্নে তিনি বলেন, ‘আসলে মজুরি কমিশনের কারণে বেতন বেড়েছে। তাই প্রাইভেট সেক্টরের সাথে তারা পেরে উঠছে না। আমরা পিপিপি মাধ্যমে বিজেএমসি পরিচালনার উদ্যোগ নিয়েছে। এতে বিজেএমসি লাভবান হবে।’

তিনি বলেন, পণ্যে বাধ্যতামূলক পাটের মোড়ক ব্যবহার যে আইন রয়েছে সেটা যেন বাস্তবায়ন হয় সে নির্দেশনা আমরা ডিসিদের দিয়েছে। কেউ যেন ছালা ব্যবহার বাদ দিয়ে প্লাস্টিকের বস্তা ব্যবহার করতে না পারে সে বিষয়ে নজরদারি বাড়াতে বলেছি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ