• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সরকারি অর্থায়নে নির্মিত হচ্ছে বাণিজ্যিক মার্কেট

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের অর্থায়নে যশোর নিউমার্কেটে সাড়ে তিনবিঘা জমির উপর নির্মিত হচ্ছে পাঁচতলা বিশিষ্ট সরকারি মার্কেট। পাঁচতলার এ মার্কেট নির্মাণে ব্যয় হবে ৮০ কোটি টাকা।

মার্কেটে থাকছে ৬০০টি দোকান। ইতোমধ্যে মাটি ভরাট ও পাইলিংয়ের কাজ শেষ হয়ে চলছে নির্মাণ কাজ। সেই সাথে দোকান বরাদ্দ দেয়ার লক্ষ্যে ৪৯৩টি আবেদন জমা নেয়া হয়েছে। এটি নির্মিত হলে দেশের সবচেয়ে বৃহৎ সরকারি মার্কেট হিসেবে পরিচিতি পাবে।

যশোর হাউজিংয়ের (জাতীয় গৃহায়ণ) উপসহকারী প্রকৌশলী মাসউদ রেজা জানান, সরকারিভাবে এ মার্কেট নির্মাণের আগে যশোর নিউমার্কেটে ছিল জাতীয় গৃহায়ণের ৭০টি দোকানের একতলা মার্কেট। পাকিস্তানি আমলের নিয়মানুযায়ী দোকানদাররা ৮৯ টাকা ভাড়া দিয়ে ২০১৭ সাল পর্যন্ত ৫২ বছর ব্যবসা করতেন। আলোচনা করার পরও সেখানকার ব্যবসায়ীরা দোকান ভাড়া বাড়াননি। তাই জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ যশোর উপশহরে তাদের নিজস্ব জমিতে ১০তলা বিশিষ্ট ভবন নির্মাণ করে পুনরায় বরাদ্দ দেবার সিদ্ধান্ত নেয়। ২০১৮ সালে যশোর নিউমার্কেটের একতলা ভবন ভেঙে ১০তলা ফাউন্ডেশনের পাঁচতলা মার্কেট নির্মাণের কাজ শুরু করেছে। ইতোমধ্যে মার্কেটের মাটি ভরাট ও পাইলিংয়ের কাজ শেষ করে মার্কেট নির্মাণের কাজ শুরু করেছে।

আগামী ২০২১ সালে এ মার্কেটে দোকানদাররা ব্যবসা শুরু করতে পারবেন বলে জানায় যশোর হাউজিং কর্তৃপক্ষ।

তারা আরো জানান, পাঁচতলা বিশিষ্ট এ মার্কেটে নির্মাণ করা হবে  ১২০ স্কয়ার ফিট থেকে ৬০০ স্কয়ার ফিটের ৬০০টি দোকান। মার্কেটের নিচে থাকবে ১০০ গাড়ি রাখার ব্যবস্থা। মার্কেটের প্রতি ফ্লোর নির্মাণ করা হবে ৫২ হাজার স্কয়ার ফিট।

প্রতি স্কয়ার ফিটের দোকানের জন্য ব্যবসায়ীদের কাছ থেকে নেয়া হবে ৯ হাজার টাকা থেকে  ১২ হাজার টাকা করে।

এ ব্যাপারে যশোর হাউজিং এস্টেটের (জাতীয় গৃহায়ণ) উপবিভাগীয় প্রকৌশলী দীপক কুমার সরকার জানান, দেশের মধ্যে সরকারিভাবে প্রথম যশোরে নির্মাণ হচ্ছে সর্ববৃহৎ বাণিজ্যিক মার্কেট। পাঁচতলা পর্যন্ত থাকবে আটটি লিফট ও এস্কেলেটর।

তিনি আরো জানান, আধুনিক সব সুযোগ সুবিধা এবং নিরাপত্তা ব্যবস্থা থাকছে মার্কেটে। শহরের কোনো মার্কেটে গাড়ি রাখার ব্যবস্থা নেই। মানুষ কেনা কাটা করতে গেলে তাদের গাড়ি অন্য জায়গায় রেখে পায়ে হেঁটে মার্কেটে যেতে হয়। কিন্তু যশোর নিউমার্কেট নির্মাণের পর মানুষ গাড়ি নিয়ে প্রবেশ করতে পারবে। মার্কেটের নিচে গাড়ি রেখে উপরে নিশ্চিন্তে কেনাকাটা করবে। শহরের যানজটের কারণে মানুষের কথা চিন্তা করে এ মার্কেট নির্মাণ করা হচ্ছে। বাংলাদেশের অন্য কোন জেলায় এমন মার্কেট আর নেই। পাঁচতলা বিশিষ্ট সরকারি মার্কেট এটাই প্রথম যশোর উপশহরে নির্মাণ করা হচ্ছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ